| |
               

মূল পাতা জাতীয় ইসি গঠনে প্রস্তাবিত নামের তালিকায় ৩ জ্যেষ্ঠ আলেম


ইসি গঠনে প্রস্তাবিত নামের তালিকায় ৩ জ্যেষ্ঠ আলেম


জামিল আহমদ     14 February, 2022     09:10 PM    


প্রধান নির্বাচন কমিশনার-সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনার-ইসি নিয়োগের লক্ষ্যে গঠিত ৬ সদস্য বিশিষ্ঠ সার্চ কমিটির আহবানে সিইসি ও ইসি হিসেবে প্রস্তাবিত নামের তালিকায় ৩২২ জন স্থান পেয়েছেন। আজ (১৪ ফেব্রুয়ারি) সোমবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তালিকা প্রকাশ করা হয়।

প্রস্তাবিত নামের তালিকায় স্থান পেয়েছেন, আল-হাইআতুল উলইয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি ও জামিয়া মাদানিয়া ইসলামিয়া যাত্রাবাড়ী ঢাকার মুহতামিম ও শায়খুল হাদীস মাওলানা মাহমুদুল হাসান। চট্টগাম সোবহানিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ শায়খুল হাদীস মাওলানা কাযী মঈনুদ্দীন আশরাফী। রাজধানীর ঢাকার মহাখালী দারুল উলূম হোসাইনিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা ড. নজরুল ইসলাম মারুফ আল মাদানী

গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। এরপর ৬ ফেব্রুয়ারি কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সার্চ কমিটি বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তির সঙ্গে একাধিক বৈঠকে বসবে। এরই ধারাবাহিকতায় গত ১২ ও ১৩ ফেব্রুয়ারি বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তিনটি বৈঠক করে সার্চ কমিটি। এসব বৈঠকে অংশ নেওয়া বিশিষ্টজনরা নাম প্রস্তাব করেন। বিভিন্ন রাজনৈতিক দলের কাছেও নাম চাওয়া হয়। অনেকে ব্যক্তিগতভাবে ও ই-মেইলেও নাম পাঠান। তবে বিএনপি নাম পাঠাবে না বলে শুরু থেকেই জানায়।

বর্তমান নির্বাচন কমিশন-ইসির মেয়াদ আজ (১৪ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের কথা ছিল। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। আর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটি ১০ জনের নাম প্রস্তাব করার পর সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।